Blog & News

Official blog of Bangladesh Open Source Network

আনিসুল হক কোহর্টের নারী উদ্যোক্তাদের বিজনেস গ্রোথ ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত

আনিসুল হক কোহর্টের নারী উদ্যোক্তাদের বিজনেস গ্রোথ ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত

১২ আগস্ট সারাদিন বাংলাদেশ ভেঞ্জার ক্যাপিটাল লিমিটেড ধানমন্ডিতে কর্মশালা অনুষ্ঠিত হয়। নারী উদ্যোক্তাদের চাহিদার ভিত্তিতে বিজনেস গ্রোথ বিশ্লেষণের উদ্দেশ্যে এই কর্মশালাটির আয়োজন করা হয়। 

প্রোডাক্ট ও বিজনেস ফটোগ্রাফি, মার্কেটিং ও ব্র‍্যান্ডিং, সেলস বৃদ্ধি ও বিজনেস গ্রোথ বিশ্লেষণসহ বিভিন্ন বিষয়ে দিনভর তাদের নির্দেশনা প্রদান করেন নিজল ক্রিয়েটিভ ফটোগ্রাফির ফাউন্ডার আবু সুফিয়ান নিলাভ, ব্র‍্যান্ড প্র‍্যাকটিশনারস বাংলাদেশ লি. এর সিইও মির্জা মুহাম্মদ ইলিয়াস, সেলস ডেভলপমেন্ট এক্সপার্ট মেহজাবিন বাঁধন ও এডভাইভের স্বত্বাধিকারী মো. মহিদুল আলম।  

আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের উদ্যোগে গঠিত আনিসুল হক কোহর্টের প্রথম ব্যাচে ঢাকা এবং ঢাকার বাইরের ৩৭ জন নারী উদ্যোক্তা যুক্ত হয়েছেন। বিগত ছয় মোট নয়টি বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণের মাধমে উদ্যোক্তাদের বিজনেস ডেভলপমেন্টের নিবিড় পর্যবেক্ষণের মধ্যে রাখা হয়।

এসময় একটি উদ্যোক্তা হাটে নিজেদের পণ্য সামগ্রী ও সার্ভিস নিয়ে অংশগ্রহণ করেন। তাদের অর্থনৈতিক ব্যবস্থাপনা ও ঋণ পাওয়ার ক্ষেত্রে সহযোগিতা প্রদান করছে এসএমই ভাই। ইতিমধ্যে রাজধানীর একটি স্বনামধন্য ব্র‍্যান্ডের আউটলেটে নিজেদের পণ্য প্রদর্শনের সুযোগ পেয়েছে দুইজন কোহর্ট সদস্য ফারহানা আক্তার লাকীর উদ্যোগ ফারহানাস ড্রিম ও স্বর্ণা আক্তারের আইকনিক ক্রিয়েশন এছাড়া বিগত ছয়মাস ধরে কোহর্ট সদস্যদের বিভিন্ন সমস্যা চিনহিতকরণ ও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে কাজ করছেন কোহর্টের নির্ধারিত মেন্টরগণ। 

নারী উদ্যোক্তাদের বিজনেস ব্র‍্যান্ড ও পার্সোনাল ব্র‍্যান্ডিংয়ের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন   ব্র‍্যান্ড প্র‍্যাকটিশনারস বাংলাদেশ লি. এর সিইও মির্জা মুহাম্মদ ইলিয়াস।  বিজনেস মডেল গ্রোথ বিষয়ে সেশন পরিচালনা করেন এডভাইবের উদ্যোক্তা মো. মহিদুল আলম। তিনি বিজনেস গ্রোথের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

নারী উদ্যোক্তাদের কাজের সক্ষমতা তৈরি, নেটওয়ার্ক সম্প্রসারণ, পরামর্শ প্রদান এবং স্থানীয় ও বৈশ্বিক বাজারের সঙ্গে সংযোগের সুযোগ করে দেওয়া এই ওয়ার্কশপের উদ্দেশ্য।

উদ্যোক্তাদের ফলোআপ ওয়ার্কশপে আয়োজক হিসেবে উপস্থিত ছিলেন বিডিওএসএন এর সহকারী প্রোগ্রাম অফিসার শাখিরা আফরোজ। তিনি জানান, ওয়ার্কশপে অংশ নেওয়া নারী উদ্যোক্তারা ধারাবাহিক প্রশিক্ষণের মধ্য দিয়ে নিজের উদ্যোগকে পরিচিত করতে কাজ করছেন। নিয়মিত প্রশিক্ষণ ও দিকনির্দেশনা পেলে উদ্যোক্তারা গ্রাহক পর্যায়ে ভালো সাড়া পান। নারী উদ্যোক্তাদের উদ্যোগকে আরও এগিয়ে নিতে ফলোআপ ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে।

নারী উদ্যোক্তাদের জন্য ফলোআপ ওয়ার্কশপ আয়োজন করেছে ঢাকার প্রয়াত মেয়র আনিসুল হকের স্মরণে গঠিত আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও উদ্যোক্তাদের প্লাটফর্ম চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপ। আয়োজনের পার্টনার হিসেবে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেধ অ্যান্ড অন্ট্রাপ্রেনিওরশিপ বিভাগ, আনিসুল হক স্টাডি সেন্টার ও ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশ।