Blog & News

Official blog of Bangladesh Open Source Network

৩৫ জন নারী উদ্যোক্তাকে ফান্ড/গ্রান্ট মেন্টরশিপ প্রদান

আত্মকর্মসংস্থানে নারীর অংশগ্রহণ দিন দিন বাড়ছে। উদ্যোক্তা হিসেবে ক্যারিয়ার তৈরীতে নারীর ইতিবাচক আগ্রহ দেখা যায়। কিন্তু নারী হিসেবে ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পড়তে হয় নানা প্রতিবন্ধকতার মধ্যে। এর মাঝে সবচেয়ে বেশী যে সমস্যা নারী উদ্যোক্তাদের বিচলিত করে তা হল প্রয়োজনীয় ও সঠিক ধারণা ও তথ্য পাওয়া। বিশেষ করে প্রয়োজনীয় কাগজপত্র তৈরী, কর প্রদান, ব্যাংক লোন বা সরকারি সহায়তা পাওয়ার সম্ভাবনা এমন নানা বিষয়ে পিছিয়ে পড়েন নারী উদ্যোক্তারা। এ সমস্যাকে কিছুটা লাঘব করতে ৩৫ জন নারী উদ্যোক্তাকে মেন্টরশিপ প্রদান করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। 

ধানমন্ডির মাইডাস সেন্টারে ৩২ জন নারী উদ্যোক্তাকে নিয়ে ২৯ জুন ২০২২ তারিখে আয়োজিত হয় এই ফান্ড/গ্রান্ট মেন্টরশিপ প্রদান অনুষ্ঠান। উক্ত আয়োজনে নারী উদ্যোক্তাদের সাথে কথা বলেন উদ্যোক্তা জগতের প্রতিষ্ঠিত ব্যাক্তিবর্গ। মূলত কোন বিষয়গুলো ফান্ড/গ্র্যান্ট/ব্যাঙ্ক লোন পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক হিসেবে কাজ করে তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন লংকাবাংলা এর এসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট এন্ড উইমেন অন্ট্রোপ্রেনর সেল এসএমই সেল এর প্রধান হানিয়াম মারিয়া চৌধুরী, স্টার্টাপ বাংলাদেশ এর ফাইন্যান্সিয়াল কন্ট্রোলার মোহসেনা খানম মুন্না, ব্র্যান্ড প্র্যাকটিশনারস বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা মুহাম্মদ ইলিয়াস, ই-কুরিয়ার লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ফাউন্ডার বিপ্লব ঘোষ রাহুল, কন্টেন্ট মার্কেটার ও ডিজিটাল মার্কেটিং প্রফেশনাল মোঃ মোরশেদুল হাসান (প্রলয়) প্রমুখ। উক্ত সময়ে নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা ও প্রশ্নের উত্তর দেন তারা। 

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের তিন বছর মেয়াদী প্রকল্প ইএসডিজিফরবিডি এর আওতায় নারী উদ্যোক্তাদের সহযোগিতা করতে আয়োজিত হয় এই ফান্ড/গ্রান্ট মেন্টরশিপ আয়োজন।