Blog & News

Official blog of Bangladesh Open Source Network

বিদেশে আইসিটি খাতের সম্ভাবনা নিয়ে অনলাইন ক্যারিয়ার সামিট

আইসিটিতে নারী আছে এখন প্রায় ২৯ শতাংশ। গত কয়েকবছরে এ সংখ্যা বেড়েছে। এই সময়ে নারীরা দেশের পাশাপাশি বিদেশেও তাদের প্রতিভার স্বাক্ষর রেখেছে। গুগল, মাইক্রোসফট, ট্রিপ অ্যাডভাইজার বা গোজেক এর মতো ইন্টারন্যাশনাল টেক জায়ান্টগুলোতে তারা কাজ করছে নেতৃত্বের জায়গা থেকে। এজন্য নিজের প্রোফাইল ভারি করার পরামর্শ ছিল আলোচকদের। বিদেশের টেক- ইন্ডাস্ট্রির বাজার এবং তথ্য-প্রযুক্তি খাতে নিজের ক্যারিয়ার গড়তে যেসব বিষয়ের উপর খেয়াল রাখতে হবে তাও ওপর মতামত দেন তারা।

অনুষ্ঠানটিতে সিঙ্গাপুর ভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি গোজেক এর ফ্রড ডিটেকশন এনালিস্ট তামান্না ঊর্মির সঞ্চালনায় অনুষ্ঠানে আরো অংশ নেন বেড়ানোর বিষয়কবিখ্যাত ওয়েবসাইট ট্রিপ অ্যাডভাইজরের এর সফটওয়্যার প্রকৌশলী, পুষ্পিতা নোমানি, বিডগেলী’র কাস্টমার সার্ভিস সলিউশন আর্কিটেক্ট, দীনি ফাতিহা ও মাইক্রোসফট এর সফটওয়্যার প্রকৌশলী জেসিন জাকারিয়া।

online career summit ict opportunities abroad

গোজেক এর ফ্রড ডিটেকশন অ্যানালিস্ট তামান্না ঊর্মি তার শিক্ষাগত যোগ্যতা, বর্তমান কর্ম জীবনের পাশাপাশি আইওটি ডিভাইস নিয়ে আলোচনা করেন। তিনি বাংলাদেশি কোম্পানি পাঠাও’এ ফ্রড ডিটেকশন অ্যানালিস্ট হিসেবে কাজ করেছেন। শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার সময় থেকেই তার মাঝে বহু-সংস্কৃতিক মনোভাব তৈরি হয়। এ কারণে তিনি বাংলাদেশ ছেড়ে আবার বিদেশি কোম্পানিতে কাজ করার সিদ্ধান্ত নেন। উর্মি জানান, সঠিক দক্ষতা থাকলে খুব সহজেই কেউ তাদের পেশা পরিবর্তন করতে পারে।

ট্রিপ অ্যাডভাইজর এর সফটওয়্যার প্রকৌশলী, পুষ্পিতা নোমানির বিদেশ যাত্রার অভিজ্ঞতা তুলে ধরে জানান, আইসিটিতে বাংলাদেশের চেয়ে বিদেশে মেয়েদের সুযোগ অনেক বেশি। বাংলাদেশি মেয়েরা দেশে যেসব সমস্যার মুখোমুখি হন, তার তুলনায় বিদেশের এই পরিস্থিতি অনেক সহজ। বিদেশি কোম্পানিতে চাকরির আবেদনে ডাইভারসিটির বিষয় তুলে ধরাসহ নতুন স্নাতক-ডিগ্রি ধারিরা চাকুরি পেতে যেসব সমস্যার মুখে পড়েন এবং তা থেকে বের হয়ে আসার বিষয়ে উপায় নিয়ে আলোচনা করেন পুষ্পিতা।

বিজলী’র কাস্টমার সার্ভিস সলিউশন আর্কিটেক্ট, দীনি ফাতিহা তার ক্যারিয়ার পরিবর্তনের গল্প তুলে ধরেন। তার বর্তমান পেশায় কিভাবে যোগ দিয়েছেন তা নিয়ে আলোচনার সময় জানান, বিদেশি প্রতিষ্ঠানে যোগ দেওয়ার আগে কয়েকটি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া উচিত। যেমন: মার্কেটিং এর আরো ছোটখাটো বিষয়, কাস্টমার এবং প্রোডাক্ট ইম্প্রুভমেন্টের বিষয়ে ভালভাবে জেনে নেওয়া উচিত।

মাইক্রোসফট এর সফটওয়্যার প্রকৌশলী জেসিন জাকারিয়া তার অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে জানান, কিভাবে তিনি ফেসবুক থেকে মাইক্রোসফটের পথে যাত্রা করেন। ছোটবেলা থেকে যুক্তরাজ্যের প্রতি তার প্রবল আকর্ষণই তাকে বিদেশে চাকরির বিষয়টিতে আগ্রহী করে তোলে। খুব কম মানুষই দেশ থেকে সরাসরি চাকরি নিয়ে বিদেশে আসেন। ইন্টারভিউ প্যানেলিস্ট-এর অভিজ্ঞতা থেকে তিনি জানান, বিদেশি প্রতিষ্ঠানে চাকরি পেতে হলে খুবই স্ট্রং প্রোফাইল লাগে। তবে, অভিজ্ঞ প্রার্থীরাই অগ্রাধিকার পান।