Blog & News

Official blog of Bangladesh Open Source Network

বিজনেস মডেল ক্যানভাস বিষয়ে জানলে আনিসুল হক কোহর্ট সদস্যরা

ব্যবসাকে কাঠামোবদ্ধ করতে হলে অনেকগুলো কৌশল গ্রহণ করতে হয়। এর মধ্যে ব্যবসায়িক মডেল ক্যানভাস একটি কৌশলগত ব্যবস্থাপনা টেমপ্লেট। যা নতুন ব্যবসায়িক মডেল তৈরি করে।  ব্যবসায়ের তথ্য নথিভুক্ত করার জন্য বিজনেস মডেল ক্যানভাস ব্যবহার করা হয়। এটি একটি ব্যবসায় পণ্যের প্রস্তাবিত মূল্য, অবকাঠামো, গ্রাহক, এবং আর্থিক অবস্থা বর্ণনা করে। উপাদানগুলোর সঙ্গে একটি ভিজ্যুয়াল চার্ট তৈরি করে, সম্ভাব্য ট্রেড-অফগুলি এই চার্ট থেকে দেখা যায়। ব্যবসাগুলোর কার্যক্রমকে তালিকার মধ্যে নিয়ে আসে।

আনিসুল হক কোহর্ট সদস্যদের জন্য গত ৬ এপ্রিল ২০২২ একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়। যেখানে কোহর্ট সদস্যরা ব্যবসায়িক মদেল ক্যানভাস নিয়ে কাজ করেন। কীভাবে নিজ ব্যবসার মডেল ক্যানভাস তৈরি করতে হবে, তারা হাতেকলমে সেটি শেখেন। ব্যবসায়িক মডেল ক্যানভাস তৈরির জন্য একজন দক্ষ প্রশিক্ষক তাদেরকে অনলাইনে হাতেকলমে সহায়তা করেন। তিনি প্রথমে ক্যানভাস  কেন জরুরি তা উদ্যোক্তাদের সামনে তুলে ধরেন। প্রশিক্ষক হিসেবে ছিলেন মোঃ মহিদুল আলম। ইডিভাইভের ফাউন্ডার মহিদুল আলম একজন ব্যবসায়িক মডেল ক্যানভাস বিশেষজ্ঞ।

আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের যৌথ আয়োজনে ৭ মাসব্যাপী এই কোহর্টে ৩৮ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছে। সহযোগিতায় রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের আনিসুল হক স্টাডি সেন্টার, ইনোভেশন এন্ড অন্ট্রোপ্রেনিওরশিপ ডিপার্টমেন্ট এবং নাগরিক টিভি।